Movie: Surongo.
Genre: Mystery/Romance.
Director: Raihan Rafi.
Cast: Afran Nisho, Toma Mirza & more.
Personal Rating: 8/10.
প্রথমেই এই মুভিটির জনরাটি ক্লিয়ার করে নেওয়া দরকার। এ মুভির গল্পে অনেকগুলো লেয়ার আছে। প্লট অনুযায়ী কখনো আপনার মনে হতে পারে আপনি রোমান্টিক মুভি দেখছেন, কখনো বা রিয়েল লাইফ ড্রামা দেখছেন আবার কখনো বা সাসপেন্স থ্রিলারেরও হালকা ভাইব পাবেন। তবে ওভারঅল আমার কাছে এটিকে ক্রাইম ড্রামাই মনে হয়েছে। রিয়েলিজম এর ধাঁচে ক্রাইম ড্রামা বলতে মূলত এমনসব গল্পকে বোঝায় যেখানে ক্রাইম আর ক্রিমিনালের ভেতরকার এক ধরণের Dilemma দেখানো হয়।
Google Drive link.....
Website link.......
যদি জিজ্ঞেস করেন, এ মুভিটির সবচেয়ে ভালো দিক কোথায়? তখন আমি বলবো লুক এন্ড ফিল ওয়াইজ এটির অসাধারণ মেকিং। নিঃসন্দেহে ‘হাওয়া’ পরবর্তী বাংলাদেশের সেরা কাজ। প্রতিটি সেট, তার সাথে আর্টের রিয়েলিস্টিক রিপ্রেজেন্টেশন, লোকেশন সিলেকশন, সুড়ঙ্গের ভেতরের এনভায়রনমেন্ট ক্রিয়েশন আর তার সাথে ক্যামেরার কাজ, জাস্ট টপ নচ। আর্ট টিম আর সুমন সরকার সত্যিই একটা বাহবা পাওয়ার যোগ্য। বিজিএমও খুব ভালো লেগেছে। মুভির একটা সময়ে একটা সিনের সাথে ‘ও বন্ধু লাল গোলাপী’ গানটা প্লে হয়, যেটা এতটা মানানসই লাগছিলো যে, মানুষ তালি দিয়ে দিয়ে গাইসে। একটা হিপহপ মিউজিক দিয়ে মুভির এন্ডিংটা হয়, সেটাও খুব মানানসই.
আরেকটা ভালো লাগার দিক ছিলো, মুভিটাকে সেইম টাইমলাইনে রাখা। মানে, একটু ব্যাকডেটেড টাইম ফ্রেম বুঝাতে টিভি দেখতে যেমন এন্টেনা ঠিক করার দৃশ্য আছে তেমনি সুড়ঙ্গ খোঁড়ার ক্ষেত্রেও তেমন অত্যাধুনিক কোনো যন্ত্রের ব্যবহার ছিলোনা। আবার ইমো ভিডিও কলের ব্যবহারও আছে। মানে কম্বিনেশনটা এনজয় করেছি। আর গ্রামাঞ্চলের ভিজুয়াল প্রেজেন্টেশন খুব পারফেক্ট ছিলো (দোকানপাট, বিদ্যুতের খুঁটি, রাস্তা-ঘাট)। সবমিলিয়ে, গল্প যেমনই হোক না কেনো পুরো মেকিংটা আপনাকে একটা সিনেম্যাটিক ভাইব দিতে বাধ্য।
এবার আসি গল্প নিয়ে। Foretaste রিলিজের পর থেকে গল্প নিয়ে যেমন আইডিয়া করেছিলাম, মূলত সেটাই হয়েছে। স্ক্রিনপ্লে এনগেজিং, বোরিং হবেন না। তবে ক্যারেক্টার বিল্ডআপে ভালো সময় দেওয়া হয়েছে। বিশেষ করে মাসুদ আর ময়নার ভেতরকার সম্পর্কের ডার্ক এন্ড গ্রে শেড দেখানোর জন্য তো অবশ্যই। কিন্ত, প্লটে থাকা আসল টুইস্ট প্রেজেন্ট করার যে ইন্টেন্সিটি ভাইবটা দরকার ছিলো, সেখানেই যেনো মলিন মনে হলো। এ মুভির অন্যতম বড় Drawback এটি।
অভিনয় নিয়ে বলতে গেলে সবার অভিনয় খুবই মানানসই এবং টপ ক্লাস লেগেছে, কোথাও ওভারএক্টিংও চোখে পড়েনি। নিশোকে নিয়ে বেশি কিছু বলবোনা কারণ, এই মুভির এত হাইপের পেছনে তার অসাধারণ অভিনয়ই মূলত দায়ী। পর্দায় নিশোকে দেখিনি বরং গ্রামের সহজ সরল ইলেক্ট্রিশিয়ান, বউপাগল এবং পরিস্থিতিতে পড়ে টাকার নেশায় মত্ত মাসুদকে দেখেছি।
একটা ডায়লগ থাকে,
❝এ পৃথিবীতে ট্যাকাই তো সবকিছু স্যার! ট্যাকার চেয়ে বড় সত্য আর কিচ্ছু নাই।❞
নিশোর যা এক্সপ্রেশন ছিলো এই টাইমটাতে, তা আইকনিক হয়ে থাকবে। একইভাবে, ময়না ক্যারেক্টারটি প্লে করা তমা মির্জা খুবই সাবলীল এবং সফলভাবে লোভী, স্বার্থপর, বৈষয়িক, সুবিধাভোগী, প্রতারক এক নারীর স্বরূপ ফুটিয়ে তুলেছে। তবে অডিয়েন্স পরাণের অনন্যা (মীম) এর সাথে অনেক মিল পাবেন। শহীদুজ্জামান সেলিমও আপেল খান নামে পুলিশের চরিত্রে উপভোগ্যকর অভিনয় করেছেন। কমেডির নামে জোকার টাইপ কিছু করেননি। তবে, এই মুভির আন্ডাররেটেড একটা ক্যারেক্টার ছিলো জহির (মাসুদের বন্ধু, বিজনেস পার্টনার) ক্যারেক্টারটি প্লে করেছেন মোস্তফা মনোয়ার। মোস্তফা মনোয়ার যে কতটা বড় জাতের অভিনেতা তা দেখতে LIVE FROM DHAKA মুভিটা দেখতে পারেন, ভালো লাগবে।
অনেক ভালো ভালো কথা বললাম, এবার খারাপ লাগার দিকগুলোয় আসি। গল্পের প্রেজেন্টেশন অসাধারণ হলেও অভারওল গল্পটা আমার কাছে প্রেডিক্টেড লেগেছে। খুব মনোযোগ দিয়ে যদি কেউ দেখে আর মুভি দেখার অভ্যাস যদি থাকে তাহলে ধরে ফেলতে পারবেন টুইস্ট দেখাবার আগেই। আর কিছু অশ্লীল দৃশ্য আর গালিগালাজের পরিমাণ এত বেশি রাখা হয়েছে যে সাথে পরিবারের কেউ থাকলে আপনি বিব্রতকর অবস্থায় পড়বেন। রায়হান রাফির এই দিকটি খেয়াল রাখার অবশ্যই দরকার ছিলো। আর এই মুভিতেও রাফির মেইন লিড থেকে সিগনেচার ন্যারেটিভে গল্প বলার স্টাইলটা ভালো লাগেনি। একটু নতুনত্ব দরকার।
পরিশেষে বলবো, বাংলা মুভির ভালো দিন হয়তো চলে এসেছে। এসব নির্মাণ খুবই আশাজাগানীয়া ইন্ডাস্ট্রির জন্য। প্রহেলিকা, প্রিয়তমা মুভি দুইটাও ইতিবাচকভাবে দর্শক জনপ্রিয়তা পেয়েছে। এগিয়ে যাক বাংলা সিনেমা ইন্ডাস্ট্রি।
যারা দেখেননি তারা মন চাইলে দেখে নিতে পারেন মুভিটা, আশা করি খারাপ লাগবেনা। যারা দেখেছেন তাদের কাছে কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্টে জানাবেন।
#Surongo